top of page

বিজ্ঞানের সব বিষয়ে অনার্স চালুর দাবি চাঁচল কলেজে

উত্তর মালদার সদর এলাকা চাঁচল। জায়গার নামেই মহকুমার নাম। এলাকায় রয়েছে একটি বড়ো কলেজ। কিন্তু সেই কলেজে অংক আর ভূগোল ছাড়া বিজ্ঞান বিভাগের অন্য কোনও বিষয়ের অনার্স কোর্স চালু নেই। ফলে এলাকার ছেলেমেয়েদের উচ্চশিক্ষার জন্য হয় মালদা শহর, নয়তো রায়গঞ্জের উপর নির্ভর করতে হয়। তাতে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এলাকার পড়ুয়াদের অনেকেই উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হন।


শুধু চাঁচলের ছাত্রছাত্রীরাই নয়, চাঁচল কলেজে ভিড় জমান সংলগ্ন এলাকা হরিশ্চন্দ্রপুর ও রতুয়ার ছেলেমেয়েরাও। কারণ, এই কলেজে একাধিক বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। তাছাড়া উত্তর মালদার সমস্ত কলেজের মধ্যে এই কলেজের পরিকাঠামোই সবচেয়ে ভালো। কিন্তু ছাত্রছাত্রীদের আক্ষেপ একটাই, কলেজে এখনও বিজ্ঞান বিভাগের সব বিষয়ে অনার্স চালু হয়নি।


এক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী অঙ্কিতা মজুমদার জানান, তার খুব ইচ্ছে, কেমিস্ট্রিতে অনার্স নিয়ে পড়বে। কিন্তু বাড়ির পাশে চাঁচল কলেজে সেই সুযোগ নেই। নিজের স্বপ্ন পূরণ করতে তাকে হয় মালদা কিংবা অন্য কোনও কলেজে ভরতি হতে হবে। এতে একদিকে যেমন সময় নষ্ট হবে, তেমনই আর্থিক খরচও বাড়বে। চাঁচল কলেজে কেমিস্ট্রি অনার্স চালু থাকলে তাকে এই সমস্যায় পড়তে হত না।



চাঁচল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত বিশ্বাস জানান,

এই কলেজে অঙ্ক আর ভূগোল বিষয়ে অনার্স কোর্স চালু থাকলেও তা চাহিদার তুলনায় সীমিত। অঙ্ক আর ভূগোল বিষয়ে অনার্স কোর্সে আসন সংখ্যা বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও জানানো হয়েছে। শুধু তাই নয়, ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজির বিভিন্ন বিষয়ে অনার্স কোর্স চালু করার পাশাপাশি পাস কোর্সেও আসন সংখ্যা বৃদ্ধির জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে। তাঁর আশা, আগামী শিক্ষাবর্ষ থেকেই চাঁচল এলাকার ছাত্রছাত্রীরা এই কলেজে বিজ্ঞানের সমস্ত বিষয়ে অনার্স কোর্সে ভরতি হতে পারবেন।



আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comentários


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page